দামিনী,পুরোপুরি বদলে গেছে এ ধরণী
এ মানুষ আর মানুষ নেই, কেমন জানি;
বনের পশু, ওরাও বুঝে আজ মান সম্ভ্রম
এরা তো মানুষ নয়, তবে শয়তান চরম।

পশুরা যেমন হয়, হিংস্র পাষণ্ড ও মূর্খ
পশুই এরা, তবে মানুষ নামের কলঙ্ক;
দামিনী, তুমি হয়েছো শেষে বড় অভিমানী
হই ক্ষুব্ধ স্তব্ধ, হারিয়ে তব হৃদয়খানি।

চেয়ে দেখ, ধরণীর এ পথ ঘাট প্রান্তর,
জনারণ্য ধ্বনিত কান্নায়, ব্যথা ভরা অন্তর;
দামিনী, দুঃখ যন্ত্রণা বেধে অভিমানী হলে
তুমি যে সবার মনে, যদিও অদৃশ্য হলে।

পশুরা করে শ্লীলতাহানি, সবাই ওরা ধৃত
অচিরে ঝুলবে ফাঁসিকাষ্ঠে, হবে তারা মৃত।
দামিনী, চেয়ে দেখ বিশ্বের সকল জনতা
নেমেছে পথে জানাতে, লয়ে কঠিন বারতা;

বিধির কাছে, পিশাচদের যেন নাহি মিলে,
পুনর্জন্ম আর মানুষে, আবার কোন কালে।

            ডিসেম্বর ১৬, ২০১২
      Delhi gang-rape victim
  given symbolic name 'Damini'