সেই জীর্ণ বাড়িগুলো নেই, হয়েছে উধাও
রাস্তা ছিল জনশূণ্য নির্বাক, এখন শুধু হাউ কাউ।
    কখনো হেঁটে বা রিকসায় বেড়াতাম আগে,
রাস্তায় দেখি শুধু গাড়ি, রিকসা তেমন পড়ে না চোখে।

    গাড়ি ঘোড়া বাসে বড় ভিড়, ভর্ত্তি লোকজনে
দুর্বল ও বুড়োদের যাতায়তে, ইচ্ছে জাগে না মনে।
    যারা কাজকর্মে ব্যস্ত, যায় এখানে ওখানে
সেই কাক ডাকা ভোরে যাত্রা, ফিরবে কখন কে বা জানে।

    গুলশান মতিঝিল, ফার্মগেট মীরপুর
উত্তরা বনানী, আকাশচুম্বী অট্টালিকায় ভরপুর।
    ধনী আমলা, নেতা মন্ত্রী আর মিনিষ্টার
ওরা থাকে যেন বেহেশত খানায়, সে কত না মজার।

    গরীব মজুর নিঃস্ব, নাই ওদের ঠাঁই,
হয়েছে সে ঢাকা এক আজব শহর, মনে হলো তাই।
    কোটিতেও যে মিলেনা, এখন কোন ধাম
ঢাকায় এই গরীবের নাই স্থান, নাই কোন যে দাম।

    ঢাকা, তুমি যে হয়েছো আজ অনেক ধনী
তোমার এখন উঠাবসা, যার আছে শুধু মুক্তামনি।
    আমরা যারা দরিদ্র নিঃস্ব অর্থহীন,
তোমার বুকে দেবে না ঠাঁই, হয়েছো যে হৃদয় বিহীন।