কোথায় তবে,পাব আমি একটু সুখ
কোথায় ভবে,দেখা যাবে সুখের মুখ;
হলো বুঝি নষ্ট মোর, এ জীবনখানি
মিলবে হায়,মিষ্ট তবে কখন জানি।

সুখ হাওয়া,যদি বা আসে কোন ক্ষণে
পালিয়ে যায়,ঐ মেঘের গর্জন শুনে।
যদি চাই সে সুখের গায়ে হাত দিতে,
যায় পালিয়ে তবে,ছোঁয়ার সাথে সাথে।

খুঁজি আবার,তারে বইয়ের পাতায়
না পেয়ে সুখ,মনটা ভরে যে ব্যথায়।
ভাবনায় এখানে ওখানে খোঁজে ফিরি,
দুঃখ তবে,সুখখানি করেছে চুরি।

না পেয়ে সুখ,জাগে যে মনে পরিতাপ
ভাবি,তাহলে কি করেছি অনেক পাপ ?