এই সে অতীতটা, যেন কুঁড়ে কুঁড়ে আমাকে খায়
অপক্ক বুদ্ধির প্রাচুর্য নাকি ছিল আমার মাথায়;
প্রতি পদে, হয়েছে তাই অঢেল ভুল
কেমনে দেব তবে তার মাশুল ?
ভেবে হই সদা আনমনা
কেমনে করি সমাধা ?
কে দেবে সে বুদ্ধি ?
কি যে করি ?
ভেবে আমি মরি,
কোথা যাই কাকে ধরি
কিভাবে যে হবে তার শুদ্ধি ?
করেছি সে, কত সব মনমানি
হৃদয় শুনে নয়, মানুষের কানাকানি।
অতীতেও যে ছিল, এই সে একই হৃদয়
তবে বলেনি কখনো কিছু সে, কভু হয়ে সদয়।
হৃদয় বলে, ছিলে না তুমি, তখন বিজ্ঞ
ভালো করনি তাই, ছিলে যখন অজ্ঞ;
তাই করেছো, সব কাজ বাজে
স্মরি ওসব, কত না লাজে।
কেহ বলেনি আমায়
এখনও সময়,
হায় হায়!
কিভাবে নিরাময় ?
যে অতীত এত দূর্গন্ধময়;
চাই,হোক সে ভরপুর সুবাসে
ভুলের করি তবে নিরাময় কিসে ?
কি ভাবে তবে হবে তা, এতসব জানি না
কারও কথায় এখন, আর তেমন কান দেই না;
মন করেছি কাবু, হয়েছে তবে এখন বশ
চাই না আমি আর কোন নাম যশ।  
না জন্মুক মনে, অশুভ শক্তি
চাই যে কূকাজের বিরতি।
প্রেম হোক কর্মের ভিত,
জন্মুক সে অতীত
এ মোর গীত।