বাগের ঐ লাল গোলাপ ফুলটি
মনে হয় হেসে যেন লুটোপুটি;
সমীরণে আনন্দে নাচে অনেক,
এসেছিল যবে মধুকর এক।


আজ তবে আসেনি ঐ ভ্রমর
অশান্ত তাই, নেই কোন খবর;
পরিধানে লাল পাপড়ি যত
বেদনায় যেন মন ভারাক্রান্ত;


ঝড়ে পড়ে সব অশ্রুজল হয়ে
অপেক্ষায় তার, তবু সে দাঁড়িয়ে।
তবে কি রূপরস সবই গেছে খুঁয়ে,
প্রেম ভালোবাসা গেছে তবে ধুয়ে ?


অন্যের সঙ্গে করছে তবে কি বাসর ?
এতই নিঠুর হয়েছে এ মধুকর।
কোমল সে মায়াময় গোলাপটি
রূপগন্ধ তার হয়েছে যে মাটি;


তাই হয়ত বা গিয়েছে সে ভাগি
অপেক্ষায় তবু বিছিয়ে যে আঁখি।
নাকি তার হয়েছে কোন অপরাধ
নাকি শুনেছে তার কোন অপবাদ;


প্রিয় হয়েছে তাই, খুবই অভিমানী
পুড়ে হলো যে ছাই, তার অন্তরখানি।