হে বৃক্ষ, ফলটি তোমার
মাটির বুকে কেন ছোঁড় ?
দিয়েই পাও শান্তি যেন,
উদার তুমি, কত বড়।

খাবে ফলটি, ঐ পাখীরা
তাই ঝুলিয়ে রাখ ডালে;
রৌদ্র ক্ষরার অগ্নিতাপে
ছায়া দাও, সে বৃক্ষতলে।

কার্বন ডাই অক্সাইডে
হয় শ্বাসরুদ্ধ, জীবের;
শুষিয়া তুমি লও তাহা
কর রক্ষা, কত প্রাণের।

সারাটি জীবন বিলাও
ছাল পল্লব, পাতামূল;
হও কত শত ওষধি
ভেবে হই কত ব্যাকুল।

মৃত্যু পরেও কর দান
শরীরের সে হাড় সব;
জ্বালানীতেও সেই তুমি,
দাও আরো যে আসবাব।

কত উদার, ধন্য তুমি
মন বলে তোমায় চুমি।