সবারই কন্ঠে,‘ফাঁসি চাই’ ‘ফাঁসি চাই’
‘রাজাকার ও দেশদ্রোহীর ফাঁসি চাই’;
শাহবাগ চত্বরে,এ প্রজন্মের গর্জন
গত চার দশকে,দেখি নাই এমন।

সে একাত্তরে,জাতির জনকের ডাকে,
এ সবুজ শ্যামল বাংলা মায়ের বুকে;
দেখেছি অদ্ভুত সে বিপ্লবের জোয়ার
এও স্বতঃস্ফূর্ত,ভয়ঙ্কর আবার।

কোথাও জ্বলেনি কিছু,নেই ভাংচুর
শিশু বুড়ো সবার মুখে একই সুর;
দিবা নাশি শুধু বজ্র কন্ঠ জনতার
নব প্রজন্মের কঠিন তীব্র হুঙ্কার।

এ প্রজন্ম একাত্তরে নয় পরিচিত
খুন ডাকাতি ধর্ষণ ও কর্তন যত;
তখন জনতার দুর্দশা ছিল কত,
মনে হয় সবকিছু এরা অবগত।

হে নব প্রজন্ম,জেনো তবে ভালোবাসা
চূর্ণ কর সব রাজাকারদের আশা;
এমন দেশপ্রেমিক থেকো চিরদিন
ভুলো না এ জনতার কান্না কোনদিন।

        The Spirit of 1971
at Shahbag Square in Dhaka
      February 11, 2013