সাগরের সেই বিশালতায়
হয়েছো তুমি খুব উদগ্রীব;
তাই বুঝি পাহাড়ের চূড়ায়,
জ্বালাবে না আর কোন প্রদীপ।

উদাসিনী ঝর্ণা নামটি নিয়ে
এলে এ পাহাড়ের পাদদেশে;
অনেক অতৃপ্ত মনটি লয়ে
কর যাত্রা ফের, নদীর বেশে।

তোমার পাশে দু’কুল ছাপিয়ে
এ গ্রাম ও গ্রামে মমতা ঢেলে;
গেলে তর তর করে এগিয়ে
মনের তৃষ্ণা তবু নাহি মিলে।

সাগর তোমার, কোথায় তবে
সন্ধান পেলে সেই মোহনাতে;
বুঝি তা ঢেউয়ের কলরবে
হলে সর্বস্বান্ত সাগরে মেতে।

ইচ্ছে এখন ঐ আকাশ ছোঁবে
সাদা মেঘ হয়ে গেলে যে উড়ে;
এত নিঠুর তুমি হয়ে যাবে
ভেবে মরি, গেলে কেমনে ছেড়ে।

দেখি সে আষাঢ় শ্রাবণ মাসে
বর্ণ তোমার কালো, প্রেমে জ্বলে;
বৃষ্টি হয়ে তাই যে হেসে হেসে
আবার মাটিতেই ফিরে এলে।