মাঝে মধ্যে আমরা হই পর্যটক
করি দর্শন,যা কিছু চিত্তাকর্ষক;
দেখি লোহিত প্রশান্ত,তার সে ঢেউ
কখনো দেখি এ মন-সাগর কেউ ?

দেখি নগরে বন্দরে জনতার বন্যা
দেখি না কত শত মন আনমনা।
দেখি না মন স্বপ্নের উথাল পাতাল
কত মনের না পায় কেউ নাগাল।

আবার কত মন ভেঙ্গে হয় টুকরা
কত মন আকুতি মিনতি লয়ে অধরা।
পথ চলতে কত মন হয় কর্দমাক্ত
আবার কত মন হয় যে প্রেমাসক্ত;

কত মন বেদনার তাপে যেন গলিত
প্রেরণার আধিক্যে কতক উজ্জীবিত।
ভালোবাসে কতক শুধু কলুষ চরিত্র
কিছু আবার অসাধু,অপকর্মে লিপ্ত।

কখনো মনের ঢেউ গড়ে সে নব সূর্য
এ সমুদ্রে কিছু মন ঢেউ উৎকর্ষ দুর্গ।