কতটুকু কাকে চিনি
        কতটুকু কাকে জানি;
সবই তো মানুষ থাকে এ চারিপাশে
বাড়িতে,পথেঘাটে না হয় আশেপাশে।

কাউকে জিজ্ঞাসি,কেমন আছ লাবনী
অথবা বলি,কাল ছিলে কোথা অবনী ?
তাদেরে যখন তাদের পোষাকে দেখি
জাগে সন্দেহ এ লাবনী,অবনী নাকি ?

        কতটুকু কাকে চিনি
        কতটুকু কাকে জানি;
খাই দাই,করি গান সঙ্গে নাচি কত
ভাবি,ওরা আমার কত না পরিচিত।
মনের পোষাক যবে করে পরিধান
বদলায় রং,লুপ্ত হয় ধ্যান জ্ঞান।

        কতটুকু কাকে চিনি
        কতটুকু কাকে জানি
এই যে এই জল,জীবন আমাদের
সুনামির পোষাকে রং ধরে মরণের।
এক দন্ডও বাঁচে না জীব,বায়ু ছাড়া
তুফানের পোষাকে হয় বাঁধন হারা।

উত্তাপ ব্যতিরেকে জীবন অসম্ভব
এই অগ্নিই হানে সকলের বৈভব।