হয়ে যাই কিংকর্তব্যবিমূঢ় তবে
কি লিখি এ ‘নারী দিবস’ কথাটি ভেবে;
প্রতিবর্ষে হয় দিনটি উৎযাপন
নারীর ত্যাগ ও তিতিক্ষা করে গোপন।

কোথায় সম্মান,অধিকারের স্বীকৃতি
কত শত আয়োজন, বিকৃতিতে ভর্তি;
যাকে আনা হয় নিখাঁত গৃহিণী করে
স্বপ্নটি তার রাখে দেয়ালে বন্দী করে।

যৌতুকানলে আজও জ্বলে তার রূপ
সারা বাড়ির কাজে সে পোহায় দুর্ভোগ;
         স্বপ্ন কাজল এঁকে
         মনের ইচ্ছে ঠুকে
এক অজানা পুরুষের হাতটি ধরে
জনম কাটায় খাটুনি,লড়াই করে।

হোক চাকুরীজীবী, প্রথমে রান্নাঘর
বাড়ির কর্ম, পরে পতি পরমেশ্বর;
        পরে দেখা বাচ্চাকাচ্চা
        সামলানো খাবার নাস্তা
ভূতের সে খাটুনি শেষে অফিসঘর,
যন্ত্র যেন,নেই যে আরাম আড়ম্বর।

‘নারী দিবস’ চেঁচামেচিতে হবে না কাজ
বল, এরা শিল্পী শ্রেষ্ঠ, এতে নেই লাজ।

    আন্তর্জাতিক নারী দিবসে লেখা
International Women's Day
           মার্চ ৮, ২০১৩