ছিলেম তখন মা’র স্বপ্ন স্বর্গবাসে
    একাত্তরে,ছেয়ে যায় দেশ অন্ধকারে;
দেশ মুক্তির চিন্তা তবে সবার শ্বাসে
    রণক্ষেত্রে জনতা তাই ঝাঁপিয়ে পড়ে।

কেন যে স্বর্গধাম ফেলে তবে আসিনি
    কেন যে দেশ মা’র চিৎকার শুনিনি ?
প্রজন্ম চত্বরে তাই,যাই দৈনন্দিন
    একাত্তরের মত জনতা যেন কাঁদে;
এখনও ভুলেনি তবে সে ব্যথার দিন
    হর্ষে জনতা,ভর করে নূতন কাঁধে।

জানি,ঐ পশ্চিম বেনিয়ারা,তোমাদের
    ঘারে চাপিয়ে বোঝা উঠেছিল মেতে;
হেসেছিল অট্টহাসি,সে ধ্বংস যজ্ঞের
    বিজয়ী হলে শত লক্ষ জীবনের রক্তে।

লৌহ মানব মুজিব,জাতির যে পিতা
    দেশ মা বাঁচাতে সন্তানদের দেন ডাক;
সকলেই চলে আসে,নিয়ে লাঠি সোটা
    সর্বত্র গর্জে উঠে,বজ্র কন্ঠের হাঁক।

যারা আসেনি তখন এ ধরার ‘পরে
    তারাও যেন শুনেছিল এ আর্তনাদ;
আজ এসেছে তাই এ প্রজন্ম চত্বরে
    করবে পূর্ণ তবে মা’র সে স্বপ্নসাধ।

স্বাধীনতা লাভে হয়েছে তবে সূর্যোদয়
    হোক প্রজন্মের হাতে শান্তির অভ্যুদয়।