বৃষ্টির স্মৃতি আজও হয়নি মলিন
সেই যে কবে খেলেছি ভুলিনি সেদিন;
আষাঢ় শ্রাবণে এই সে বর্ষার দিনে
মা’র বকুনি তবু ভিজি আনন্দ মনে।


বাদল ঝরেছে ঝর ঝর গান গেয়ে
কত ছুটোছুটি করেছি জলেতে নেয়ে;
মনে হতো শিল্পীরা এলো চালের টিনে
ভরে দিচ্ছে গীতে আর কত বাদ্য বীণে।


ন্যাংটা হয়ে দিই ঝাপ পুকুর জলে
পাড়ার মেয়েরা সব লাজে যায় চলে;
ব্যাঙ গুলো গায় যে গান কত আনন্দে
রাতে শুধু শুনি, মা’ যে রেখেছেন বেঁধে।


আজ বছর পরে এই বর্ষার দিনে
লিখি পদ্য তাই, বসে আছি বাতায়নে;
মন খারাপ, হচ্ছে দেরী অফিসে যেতে
মাথায় ছাতা হাতে জুতো নেমেছি পথে;


কোথা যে হাঁটুজল কোথা আবার কাঁদা
পিচ্ছিল এ পথে চলা কত অসুবিধা।

         রচনা কাল:২০০৯