সকাল হলেই ওর গানে যে
  ঘুম আমার ভেঙ্গে যায়;
মধুর স্বরেতে গায় গান সে
  বাড়ির মুক্ত আঙিনায়।


চোখ মেলে দেখি উঠোনে বসে
  গায় কত যে হেলে দুলে;
যেই তাকাই সে একটু হেসে
  লজ্জায় যেন যায় চলে।


কিছু পরে আসে আবার ফিরে
  ধরে যে গান গলা ছেড়ে;
ছোট্ট সে গলায় শুধাই তারে
  মধুর সুরে ডাক কারে ?


হটাৎ ইচ্ছে হলো দেই তালি
  ধরুক গান ফের হেসে;
পাখি পেয়ে ভয় সবই ফেলে
  গেল চলে দূর আকাশে।


কি সে দুষ্টু পোকা এলো এ মনে
  দিলেম যে ওকে তাড়িয়ে;
দিই নি কিছু, ওর গান শুনে
  চলে গেল ও ক্ষুধা নিয়ে।