(জাপানে প্রচলিত ‘হাইকু’ জাপানি কবিতা)


              ১
       ঝর ঝর এ বর্ষায়
মেঘেরা করে কত যে কানাকানি
       কত না ভালোবাসায়।


              ২
       ঐ যে দেখ রংধনু
সপ্ত রঙের ডোরা কাটা শাড়ীতে
       গগন কেমন সাজানো।


              ৩
       পথ দুটো নয় একটা
যেতেই হবে যে ঐ পথে একদিন
       পাবে কি বসন্তটা ?


              ৪
       এই যে মাটি কাঁদে কত
বৃষ্টি হলেই আবার সে হাসবে
       ফুল ফল ফলবে শত।


              ৫
       ঘর্মাক্ত ঐ কৃষাণ
হৈমন্তী ধান ক্ষেত দুলে বাতাসে
       মাঠে আনন্দ গান।


              ৬
       আমি এ বৃক্ষতলায়
অলিরা এলো বাগে মধু খেয়ে গেল চলে
       আমি যে তোমার আশায়।