প্রকৃতি সেকি ! বসন্ত যবে দেয় উঁকি
ফুল গুঁজি সে খোঁপাতে রঙিন শাড়িতে;
হয় অবাক সবি, মানুষ পশুপাখি
ধরা যে ভরে গেছে আকাশের পরীতে।


  গুড়ি গুড়ি বৃষ্টি, রং ধনু ঐ আকাশে
  রঙের বাহারে সবুজ এ বনলতা;
  অপরূপে শিহরণে এ জগত হাসে
  বিস্মিত, কেমনে যে আঁকে ছবি বিধাতা।


যারা শত জ্বালায় ব্যথিত সর্বক্ষণ
আসে ঈদ পূজা পার্বন সে যথারীতি;
হয় আনন্দে মুখর, দুখ নির্গমন
সবাই জানায় পরস্পরে প্রেমপ্রীতি।


  অন্তরালে সাজায় দিয়ে নিপুণ তুলি
  তাকে স্মরি না কেহ থাকি সর্বদা ভুলি।


            রচনা কাল:২০১০