দেখি এই বৈশাখ জ্যৈষ্ঠে হরেক দৃশ্য
     মৌসুমী ফল সম্ভারে গ্রীষ্ম;
থাকে সে ধ্বংসলীলায় সদা উন্মত্ত
     বায়ু তার এতই যে ক্ষিপ্ত।

কাল বৈশাখী ঝড়ে কি যে হয় ‌কখন্
     মনটা করে যে ত্রাহি ত্রাহি;  
স্মরে সবি তখন আল্লাহ ভগবান
     স্তুতি পাঠে অনুগ্রহ চাহি।


জ্যৈষ্ঠের সে খরতাপে শরীর ঘর্মাক্ত
     ছোট বড় সবাই অতীষ্ট;
দুপুরে অগ্নিঝরা রোদে পুশুপাখি স্তব্ধ
     আইবুড়ো সবে পায় কষ্ট।


দামাল রোদের অতি দুরন্তপনায়  
     নেই যে কারো চোখে ঘুম;
আম্রকাননে সেই সে সকাল সন্ধ্যায়
     চলে আম কুড়ানোর ধুম।


দেখি সর্বত্র শুকনো তৃষ্ণার্ত প্রান্তর
     চেয়ে আছে সে আকাশ পানে;
আগুনের ঘোড়া ছুটছে কি ভয়ঙ্কর
     বিষ ঢালতে মেঘের কানে।


অন্তর সবার যেন অসীম জ্বালায়
     কেঁদে কেঁদে হয় নীরব;
গোলাপ বেলি তখন যেন মমতায়  
     চায় যে ঢেলে দিতে সৌরভ।
  
             রচনা:মে,২০১৩
(সঠিক সময়ে পোষ্ট করতে পারি নি।)