লক্ষ মানুষের ভিড়ে
যত কিছু ঘটে অগোচরে;
  আকাশ তো দেখে তারে
স্মৃতিতে সবই রাখে ধরে।


  শত সে দুঃখ জ্বালা
জগতে কত সহস্র প্রাণে;
  পায় কেহ সুখ মালা
ভরে জীবন আনন্দ গানে।


  মানুষের হাহাকার
জীবনের জয় পরাজয়;
  সবই গোচরে তার
দর্শক হয়ে দাঁড়িয়ে রয়।


  বৃক্ষ আর পশুপাখি
কার নেই দুখ,কাঁদে সবে;
  আড়ালে যে মুছে আঁখি
কান্না কি তবে নেই এ নভে ?


  বুকে তার লক্ষ তারা  
খেলে বেড়ায় মায়ের কোলে;
  খসে হয় কোল হারা
কেঁদে সেও,ভাসে অশ্রুজলে।

  কত মহান আকাশ
দেখে ধরার তান্ডব লীলা;
  কভু না হয় হতাশ
নেই যেন এতটুকু জ্বালা।


  ইচ্ছে করে নভ হতে
হতে যে বিশাল তার মতো;
  কষ্ট নেব মাথা পেতে
সুখে থাকুক মানুষ যত।


    রচনা কাল:২০১১