এই যে লিখছি কবিতা, তার ধার কে ধারে
     ব্যস্ত মানুষ, নানা চিন্তা মাথায়;
লিপ্ত জীবন সংঘর্ষে, যাচ্ছে সদাই লড়ে
     দিবে সময় কখন কবিতায় ?


যদি বলি কবিতাটি না হয় ‘একটু পড়’
     বলে, দূর ছাই এসব কি বুঝি
কেমনে বুঝ তবে এসব ‘কাট মার ধর’
     হাসে গর্বের হাসি অবোধ সাজি।


কেমনে বুঝ তবে যুদ্ধ ,কলহ, এ বিগ্রহ
     হিংসা বিদ্বেষে হও যে পারদর্শী
কেমনে দাও মানুষে দাহ, জ্বালা দুর্বিসহ
     কাঁদে সবি, আর তুমি হাসিখুশী ?


যদি বা কখনো তবে তুমি অতীব নির্জনে
     এ অবচেতন মনের কবলে
হৃদয় জুড়ে বাজে যদি কান্না সুর বীণে
     এ কবিতা জানে প্রেম দিতে ঢেলে।