এ মানুষ তবে
         যেন ছোট পোকার মত এই ভবে
     করছে সদাই কিলবিল এ পৃথিবীর বুকে;
কেহ থাকে কত সুখে, আবার কখনো বা শোকে।
   একেবারে কখনো বা ধরাশায়ী, প্রায় মৃত
          আবার কখনো হয় যে উদ্দীপ্ত
               কখনো হয় সে ক্লান্ত;
                 জীবন যুদ্ধে রত।

                  তবু কত আশা
        হৃদয়ে আছে কত ভালোবাসা
    বাঁধে ঘর দু’টি প্রাণী থাকে প্রেম প্রীতি;
থাকে সবাই একসাথে আরো কত সন্তান সন্ততি
  থাকে কিছু কিছু ক্ষেত বাড়ি, কিছু জমা জমি।
       সুন্দর কত তাদের স্বপ্ন সংসার ভূমি
             থাকে বাঁচার কত নেশা
                  অন্যেও ভরসা।


                     শত খেটেও
        জোটে না ভাত কাপড় মোটেও
   থাকে কেহ উপবাস, কেউ রয় দুধে ভাতে;
আনন্দই আনন্দ আবার কারো যে কত দুঃখ আঁতে
   কারো থাকে ছনের বাড়ি কারো যে দালান
        কারো আবার নেই ছাদ, নেই স্থান;
         কেউ নয় খুশী অনেক পেয়েও
               কেউ পায়নি চেয়েও।

                    একদা শেষে
         পরবাস যেতেই হবে নগ্ন বেশে;
   যত ধন দৌলত সবই শেষে বলবে হেসে
ছিলেম তো বহুদিনই তবে তোমারই অতি পাশে।
  এখন দাও গো বিদায় মোরে, যাই কোথাও
    সময় তো হয়েছে তোমার গন্তব্যে যাও
            জগতবাসীকে ভালোবেসে;
                কি পেলে শেষে ?