মা বাবা চায় সন্তান হোক সে শিক্ষিত
বড় হয়ে করবে দেশ দশের সেবা;
আজ এমনি রীতি অর্থ ছিটাবে যত
ডিগ্রী তত,মগজে কি তবে খোঁজে কেবা।


নেই যে অর্থ, কাঁদে নীরবে পিতামাতা
ভেবে মরে তবে বৃথা তাদের জীবন;
পেল না সন্তান আজি শিক্ষা বিলাসিতা
এ অপারগতা দংশে যে সারাক্ষণ।


আশি ভাগ মানুষ থাকে নিভৃত গাঁয়ে
শহুরে লোকেরা তাদের ভিখিরি ভাবে;
লক্ষ কড়ি তবে পাবে কি মাটি কুঁড়িয়ে ?
আলাদিনও নেই যাদু বলে তা পাবে।


মানুষে নেই প্রেম পুস্তকে এক রতি
নিজেকে ভাবে আজ মহাজ্ঞানী সবাই;
ভাবে লাভ ধনবানে, অধ্যয়নে ক্ষতি
বই পাঠে কি লাভ তবে করে বড়াই।