বিপন্ন এই দেশখানি বাঁচাবে বলে
যুদ্ধে নেমেছিল বাংলার লক্ষ সৈনিক;
মুজিবের ডাকে ঝাঁপিয়ে পড়ে অনলে
আমার দেশের কত সে সোনা নির্ভীক।
তাদের তাজা সে বুকের রক্ত ধারায়
স্বাধীনতার স্বাদ পায় কোটি জনতা;
কত মায়ের সম্ভ্রম ধুলোতে লুটায়
পেয়েছি শেষে স্বাধীন মুক্ত দেশ মাতা।


নর পিশাচের দল হলো উৎখাত
এলো এখন লুন্ঠিতে আমলার দল;
খেয়ে দেয়ে লুটে পেট করছে যে ভারী
এদের বুঝা কষ্ট যেন রসের হাড়ি;
আবার বুঝি আমাদের সময় হল
রুখে দাঁড়াতে আর করতে কুপোকাত।
  
      ছন্দ :ক খ ক খ ক খ ক খ /
              গ ঘ ঙ ঙ ঘ গ