ঐ উঠেছে এক ফালি বাঁকা শশী
      নীল আকাশের বুকে;
আই বুড়ো আজ যে বেজায় খুশী
      হাসি ভরা চোখে মুখে।


রমজানের বার্তা নিয়ে ঐ চাঁদ
      এলো আমাদের ঘরে;
রাখতে রোজা পড়তে সে হামদ‌্
      সকলেই ভক্তি ভরে।


উপবাসে মানুষ কি কষ্টে থাকে
      আমাদের এই পাশে;
হবে উপলব্ধি এ সিয়াম থেকে
      কত আঁখি জলে ভাসে।


পাপের বোঝা যত তোমার ঘাড়ে
      এই রমজান মাসে;
ধুয়ে মুছে সব ফেল তবে ঝেড়ে
      এ সংযম অভ্যাসে।


রহমতের মাস এ রমজান
      পাবে যে নাযাত তবে;
করো না কেহ রোজাকে তুচ্ছজ্ঞান
      সংযমী হও সবে।


এ সিয়ামে মেলে কত নেয়ামত
      জন্মে সে ভাতৃত্ব বোধ;
ধনী গরীব সবি করি শপথ
      শুধু প্রেম, নয় ক্রোধ।


হিংসা বিদ্বেষ ভুলে একসাথে
      চলো গাই সত্য গান;
ভরুক চারিদিক হাসিখুশীতে
      এ যে মাহে রমজান।