যখন এলো মাংসপেশী কঙ্কালে
  লোকেরা সবাই একে শরীর বলে;
পেলাম আরও হাত পা এই চোখ
  বাড়লো যে নেশা, বিশ্ব চেনার ঝোঁক।


কত পরিচিত, কত চেনা এ দেহ
  কোন সময়ে মনে হয় অন্য কেহ;
মুখে যার ছিল না আগে ভাষা জ্ঞান
  এখন বলে কত,হই হয়রান।


কখনো হয় অবাধ্য শুনে না কথা
  শিখেছে অপরে কেমনে দিবে ব্যথা;
যে হাত শিখেছিল দিতে আশীর্বাদ
  এখন করে না দ্বিধা দিতে আঘাত।


ভুলে গেছে স্নেহবাদ,বলে কর্কশ
  আলাপ সালাপে সবি হয় নিরস।
হৃদয়ে ছিল অফুরন্ত ভালোবাসা
  মনেতে ছিল দুর্বার সেবার নেশা;


আজ হৃদয়ে কে যেন ঢেলেছে বিষ
  দেহ ভরা কলুষে, কোথায় আশিস?
শরীর আমার,তাকে আর চিনি না
  কথাবার্তাও আর কিছুই বুঝি না।


             রচনা:২০১০