এই চারিদিকে আজি আমরা কি দেখি
অগনিত মানুষ সবি আতঙ্ক সে কি।
যাদের কাছে করেছি ক্ষমতা অর্পণ
ঐ ক্ষমতাই আবার করে নিষ্পেষণ;


বিশ্বায়নে নাকি মোরা বিশ্ব নাগরিক
মানুষই আজ ভোগ্য পণ্য,দিই ধিক্।
স্বাধীনতার পর স্বপ্ন জাগে সবার
অন্ন বস্ত্র জুটাতে চিন্তায় ছারখার।


কিসে করে ক্রয় অন্ন বস্ত্র বাসস্থান
জনতার মন ভেঙ্গে হয় খান খান।
যদি এ বিশ্বায়ন আজকের সভ্যতা
কোথা তবে মনুষ্যত্ব আর নৈতিকতা ?


কেন তবে শুনি মানুষের চিৎকার
‘সে এক মুঠো ভাত,চাই না কিছু আর’।
পুষ্টিহীন কঙ্কাল শিশুতে ভরা বিশ্ব
এ বিশ্বায়নে করবে কি এরা নিঃস্ব ?


পুঁজিবাদের হচ্ছে বিস্তৃতি চারিদিকে
অপসংস্কৃতির নির্মম সে চাবুকে
বিশ্বায়ন সভ্যতার ধূমকেতু;
ধীরে ধীরে হচ্ছে যার অপমৃত্যু।


তৃতীয় বিশ্ব হচ্ছে দিন দিন গরীব
উন্নত বিশ্ব হচ্ছে আরো কত সজীব।
এ কেমন বিশ্বায়ন সভ্যতার চাবি
কারো দীপ্ত সূর্য কারো যে রক্তাক্ত রবি।