বছর ঘুরে এলো সবার দ্বারে
   পবিত্র এ রোজার মাস;
বরণ করে নাও গো শ্রদ্ধাভরে
   কর সংযম অভ্যাস।


সৎ চিন্তায় তবে হোক প্লাবিত
   আমাদের হৃদয়খানি;
কটূক্তি নয় বলো শুধু মার্জিত
   হাসিমাখা এ মুখখানি।


কর্ণ কুহরে শুন মধুর বাণী
   গাও ভালোবাসার গীত;
হয়ো না অত্যাচারী শোষক শ্রেণী
   হও গরীবের উম্মীদ।


মুখে সততা আর হৃদয়ে মমতা
   দাও প্রেম ভালোবাসা;
এ অভুক্ত গরীবে দিও না ব্যথা
   এমনই হোক প্রত্যাশা।


গর্হিত কাজে রাখ এ উপবাস
   এ নয় শুধু ভোজনে;
রমজানের এই মূল নির্যাস
   রাখি যেন সর্বদা ধ্যানে।