পূবাকাশে দেখি সদা লাল দীপ্ত ভেলা
নীলাকাশের বুকে উড়ে কত যে অভ্র
ঐ গগনের বুকে রাতে তারার মেলা
শশী বিছায় ধরায় সে কার্পেট শুভ্র।
মিষ্টি মৃদু বাতাসে  দুলে ঐ বৃক্ষ পাতা
বর্ষা জলে স্নাত কদম্বের সে সুগন্ধে
বসন্তে সাজে অপরূপ ধরিত্রী মাতা
বলে ধরা,হলে ভাবুক তুমি কি ধন্ধে?


বার বার মনখানি মোর হয় ভার
অদৃশ্য সে নির্মমতা গলা টিপে ধরে
চোখে ভাসে কান্না মানুষের হাহাকার
মানুষ সাঙ্গ করে মানুষ চিরতরে।
ধরিত্রী মা হারিয়ে ভাষা হয়েছে বোবা
কলঙ্কে আজ ক্ষীণ প্রকৃতি রূপ প্রভা।