চারিদিকে আজ ছড়িয়ে কত দূষণ
এ সমাজে আর সকলের সংসারে;
কোথাকার সর্প করেছে যে দংশন
এ বিষ জ্বালা মানুষেই যে তোলপাড়ে।


অলিতে গলিতে দেখি তারই কুফল
দূষণে দংশনে মানুষ দিশেহারা;
বুদ্ধি বিবেকের হয়েছে যে রসাতল
নেই সততা মমতা সবে সর্বহারা।


মুখোশধারী শয়তান এই মানুষ
ধর্মান্ধকেও দেয় নি কোন পরিত্রান;
দিয়েছে ভরে কত বিভ্রান্তির ফানুস
সবি দুমড়ে মুচড়ে হচ্ছে খান খান।


পাই না ভেবে কি যে হবে আগামীকাল
কেমন হবে আগামী ধরা ভবিষ্যৎ;
ভাগ্যে কার কি হবে সে আগামী সকাল
মানুষ মানুষের তরে এই হোক গত।

প্রার্থনা সবার আজ শুধু এই হোক
এ পৃথিবী হোক তবে তোমার আমার;
পুড়ে যাক এ দূষণ যত ভ্রান্তি শোক,
ফল্গুধারায় বহুক আনন্দ জোয়ার।