এ ঢাকা ছিল আমার স্বপ্নের শহর
কাটিয়েছি যেখানে অসংখ্য প্রহর;
যখনই যেতাম বুড়ি গঙ্গার ধারে
বাজতো নৌকোতে গান ভাটিয়ালী সুরে।


রাস্তাঘাটে ভিড় নেই কিছু গাড়ি ঘোড়া
আজ দেখি ঢাকা কানায় কানায় ভরা।
বিদেশ বিভূঁইয়েও করি গুণগান
কর্ম ভিড়ে সেথায়ই পড়ে থাকে প্রাণ।


রাস্তাঘাটে তাকালে মনে হয় আজ
যেন এ মানুষের কষ্ট মিছিল সাজ;
শব্দ দূষণ এতই তীব্র, লাগে কানে
রাজপথে বিরাট স্থবিরতা বাহনে।


বুঝি না কি হবে সে হৃদরোগীর হাল
যানঝটে যাবে প্রাণ, কাকে দেব গাল।
পথের পাশেই পড়ে থাকে বিষ্ঠার স্তুপ
কুকুর কাক করেছে ভিড় খাবে যে খুব;


হাত নেই পা নেই,পুড়ে যায় যে মুখ
করে উদ্ভট চিৎকার মিটাতে ভুখ;
কি রাত কি দিন হচ্ছে লুটপাট চুরি
স্বপ্ন শহর এ,বলতে লজ্জায় মরি।


যারা ধনশালী তাদের কথা কি বলি
যেন এ স্বর্গপুরী,কষ্ট কি গেছে ভুলি;
আর হেথা নিঃস্ব,দুঃস্থ কাঙাল যারা
কেমনে কাঁদবে ওরা,জানে বসুন্ধরা।