এই যে বাঁধলে সুন্দর দালান ঘর
     একদিন তবে এমন হবে;
আজ যে আপন,হবে সে তোমার পর
     মাটিতে এ সবই পড়ে রবে।


যে দেহ মনে এত রঙ আর জৌলুস
     অপরূপের সীমাহীন গর্ব;
এত অর্থ এত সুখ নেই কোন হুঁশ
     এক পলকে হয়ে যাবে খর্ব।


পেটে কত ক্ষুধা বাঁচারও নেই পথ
     কষ্ট কান্না সকল আহাজারি;
হবে প্রশমিত সবি,থেমে যাবে রথ
     এ জ্বালাও পালাবে সব ছাড়ি।


সমাজে বা দেহে রোগব্যাধি দিচ্ছে কষ্ট
     মেলে না তবে কোন অব্যাহতি;
হয়েছো রুষ্ট, দেখিয়েছে সবাই পৃষ্ঠ
     কিছুই রবে না হবেই ইতি।


যে প্রেম দিয়েছে অঢেল সুখ ও শান্তি
     দিলো যাদের দুঃখ বেদনা;
পেলে তাচ্ছিল্য,ঘৃণা,না হয় প্রেম প্রীতি
     হবে নিমিষে এ সবই ফানা।


পচে গলে যাবে এ প্রিয় নশ্বর দেহ
     হবে শেষে সবই তো মাটি;
এ মায়া এ মোহ প্রেম বন্ধন সমূহ
     সাঙ্গ হবে এ হাসি কান্নাকাটি।