হে প্রভু আজ চারিদিকে যা কিছু দৃষ্ট
এ প্রশান্ত ভূমি,নদী নালা আর বিল;
জীব জন্তু,বৃক্ষ লতা পাতা যা এ সৃষ্ট
তব দর্পনে,গোপন নেই এক তিল।
দয়া মায়া এ প্রেম প্রীতি তোমার যত
তব ঘৃণা,তব মান,ততই কঠিন;
শক্তি যত ক্ষমতার অধিকারী তত
কাউকে কর অর্থশালী, কাউকে দীন।


নেই তব কিছুর প্রয়োজন কখনো
বরং কর পূরণ তুমি সকলের দাবি;
কারো কৃতজ্ঞতায় হও প্রফুল্ল যেন
পূরণ করে দাও যে যা চায় সবই।
ধরা যে আজ গেছে ডুবে কূকর্ম চাপে
কৃপা কর হে প্রভু,নাজাত দাও পাপে।


          রচনা কাল:২০১০