(হুমায়ুন আহমেদ স্মরণে)


ঐ সুদূর গগনে ভাসছে কত নক্ষত্র
      করছে আলো বিকিরণ;
ধরণীর বুকেও রয় তা যত্রতত্র
      করে সদাই বিচরণ।


এমনই একটি সে তারা হুমায়ুন
      যাকে সবাই হিমু বলে;
দ্যুতির ছটায় যেন ধরার অরুণ
      দিলে প্রভা লেখার ছলে।


স্বল্প সময়ে কত যে তার লেখালিখি
      কত নাটক উপন্যাস;
কত যে চলচিত্র গল্প আরো কত কি
      রচিলে বিশ্ব ইতিহাস।


রেখে গেলে তুমি বইয়ের হিমালয়
      বিরাট সাহিত্য ভান্ডার;
হৃদে বেঁধেছি তোমায় দেব না বিদায়
      তুমিই যে শিল্পের সম্ভার।


    রচনা :জুলাই ১৮,২০১৩