এলো জন্মদিন জেনেছি তা চিঠি পড়ে
বহুদিন পরেও মনে পড়েছে তবে;
এসেছিলে এ দিনে তুমি ধরিত্রী ‘পরে
কত আনন্দে উচ্ছ্বাসে মেতেছিল সবে।


তব রূপ ছটা যেন সে পুষ্প বাহার
করলে অধ্যয়ন সর্বোচ্চ বিদ্যাপীঠে;
স্বপ্ন দুয়ার সব অপেক্ষায় তোমার
জয় ঢোল বাজুক তব জীবন মাঠে।


করো তবে সর্বদা মানুষের কল্যাণ
প্রেম স্নেহ ঢেলে দিয়ো মানুষের তরে;
কিছুই নেই যাদের, রেখো তবে ধ্যান
এমন শুভ লগ্ন আসুক বারে বারে।


জন্মদিনে দেবার কি বা আছে আমার
যদি হতো, যত খুশী জমা পৃথিবীতে;
দিতেম তা তোমাকে আমার উপহার
আর এ নগণ্য কবিতাটি তব হাতে।