ঐ যে               দেখছো                লাঙ্গলটি
              আরো ছিল     সুন্দর    দা’র           গরু      দু’টি;
              বেশ মোটা    তাজা        খায়       দায়            খুব
অতি             প্রত্যুষে  দাদাকে       দেখি    দিতে             ডুব;
কৃষি              কাজে, কাঁধে            তার   লাঙ্গল             খানি
গরু                দুটো  হাটে           আগে, ভার তার       মুখখানি;
বার্ধক্যের         চিঁড়ে, সবই              যেন   হারিয়ে           গেছে
আজ          কোথায়    কেউ নেই      সবই    যেন            মিছে।
  নেই       গরু দুটো     শূন্য      ঘর বাড়ি      আছে         পড়ি
   কিছু         ধুলি          ভাঙ্গা   লাঙ্গল           দাদার   ছড়ি;
     সারাটা জনম             দাদা গেলো               কষ্ট করি।