কবিতার জন্মই হয় কবির মনে
চলে কথোপকথন কবিতার সনে;
এ যেন একটি তার চিন্তার ফসল
যেন কবির সোহাগ,সন্তান চঞ্চল।


এ এক প্রতীক মানুষের প্রেম স্বপ্ন
কবির কাছে চিরদিন যেন তা রত্ন;
এ কখনো হয় তবে বড়ই ক্ষুধার্ত
কখনো বড় অসহায় বড়ই আর্ত।


কখনো কাঁদে আবার কখনো বা হাসে
আবার কখনো ফেটে পড়ে সে উল্লাসে;
কখনো দুর্বার নির্ভীক বলিষ্ঠ ইহা
সত্যে অটল অন্যায় রোধে যেন লোহা;


যদি বা কেউ ভালোবাসে তার কবিতা
কবির মুখে দেখি দারুণ উজ্জ্বলতা।
যদি বা আবার না পায় কোন সম্মান
বড্ড বিব্রত হয়,ভাবে এ অপমান;


কখনো প্রকাশে মানুষের হাহাকার
হাসে কাঁদে শুধু পারে না হতে সাকার;
জন্ম মৃত্যু জীবনের সব ইতিকথা
কবির মনন নির্যাস এই কবিতা।