কোথা এমন শৈশব নেই সুপ্ত আশা
পায় না শেষে সেসব কোন বাস্তবতা;
থাকে প্রসূনের মতই ফোটার নেশা
কেঁদে কেঁদে সারা,শেষে শুধু নীরবতা।
পূর্ণ হয় না আশা কখনো এ জীবনে
আর কাঁদে গুমরে,কি সে যন্ত্রণা বুকে;
না পায় একটু স্বস্তি শয়নে স্বপনে
জীবন রথখানি চলে যে ধুঁকে ধুঁকে।


কাকে দেবে দোষ,কি বা কার অপরাধ
কে দিয়েছে জন্ম তবে হৃদয়ে এসব?
কে বা নিল কেড়ে এ সকল স্বপ্ন সাধ
কতই বা করে দোষ নিষ্পাপ শৈশব?
গগনে মাত্র উঁকি দিলো ঘুমন্ত রবি
না দুপুর না গোধূলি অস্তমিত সবি।


              ছন্দ প্রকরণ:
   কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ