আমরা নাকি মানুষ,গুণ,মনুষ্যত্ব
এ অহংকার এ আমিত্ব এসব কি?
থাকে কোথায় এরা বুঝি না তার অর্থ
অথচ মানুষেই এরা বিরাজ দেখি।
একান্ত যে আপন,যদি হয় সে পর
লাগে যে বড় ব্যথা চৌচির হয় মন;
অসহ্য যাতনায় ভরে যায় অন্তর
হৃদয়ে বহে উতাল ঢেউ প্রতিক্ষণ।


ঘাত প্রতিঘাতে মানুষ হয় পাথর
থেমে যায় এ বুকে এতটুকু স্পন্দন;
স্ফটিকের মত হৃদয়ে পড়ে কহর
সে যন্ত্রণার দাহেও আসে না রোদন।
মনে হয় প্রেম মায়া সবি নিরর্থক
মানবতা শূন্য যারা তারাই স্বার্থক।
              
              ছন্দ প্রকরণ:
   কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ