ভাগ্যবান আমি বলি তারে
    জন্মে যে দরিদ্র পরিবারে;
সেই স্বার্থক জগৎ পরে
    নিঃস্ব হয়ে যে গেছে ফিরে।


দীনতা সদা ফলে কৃতিত্বে
    স্বপ্ন তার চায় কিছু পেতে;
হৃদয় মগ্ন আকাশ ছুঁতে
    না হয় ব্যর্থ কিছু লভিতে।


ইতিহাসে দেখি কিছু নাম
    গরীব যে কুড়ায় সুনাম;
দরিদ্র যে হয় সে অনন্য
    নব সৃষ্টিতে হয় বরেণ্য।


জীবন কাটে উৎকন্ঠায়
    পায় নৈকট্য সে বিধাতায়;
ঈশ্বরেও হয় আকর্ষিত
    খোদায়ী শক্তিতে বিকশিত;


ধরা উচ্ছ্বাস থেকে বঞ্চিত
    স্বর্গসুখ তার সে নিশ্চিত।