তাহারেই যেন বারে বারে মনে পড়ে
আষাঢ় শ্রাবণের এই ভেজা দিনে
আমার সে প্রাণপ্রিয় সখার সনে;
শেষ ছোঁয়াছোঁয়ি খেলেছি এই মাসে
আসতো হেসে দাঁড়াতো আমার পাশে
যবে বৃষ্টি হতো এমন মুষলধারে।


তাহারেই যেন বারে বারে মনে পড়ে
আকাশ যখন করতো মুখ ভার
ঝঙ্কৃত হতো বৃষ্টির সে সুরতার;
সখা হতো তখন যে বেজায় খুশী
মম হৃদয় আকাশে হাসতো শশী
জমে থাকা ব্যথা সব চলে যেত উড়ে।


তাহারেই যেন বারে বারে মনে পড়ে
সন্ধ্যা লগনে যখন অফিস ছাড়ি
পড়ে যায় মনে মনটি হয় ভারী;
মেঘাকাশের মত যেন চুপচাপ
রেখেছো গোপন তব সে মনস্তাপ
বর্ষার মতোই শেষে অশ্রু হয়ে ঝরে।