হাসি আর কাঁদি লজ্জায় কুন্ঠিত হই
দেখি যবে চারিপাশে উলঙ্গ নিঃস্ব;
আর সে ফিটফাট আমি অফিসে যাই
লাগে যে অদ্ভুত আজিকার এই বিশ্ব।


কচিকাঁচা দলবেঁধে যবে যায় স্কুলে
ভালো লাগে,ইচ্ছে হয় করি চিৎকার;
তেমনই শিশুরা ঘোরে ভিক্ষার ছলে
করুণ সে চিত্র এ ভব নাট্যশালার।


মাঝে মাঝে ভাবি কেন এই প্রহসন
কেউ কেউ খায় ঐ সে খাবার টেবিলে;
কেউ মত্ত অখাদ্যে মাটিতেই আসন
দগ্ধ হতে থাকি এক অদৃশ্য অনলে।


পারে না ফিরাতে কেউ কি এ অধিকার
এ হৃদয়ে জেগে উঠে অসহ্য বেদনা;
আজকাল এ প্রভেদ দেখি বার বার
বারে বারে গর্জে উঠে দেহ রক্ত কণা।