আষাঢ়ের ঘনঘটা
    শ্রাবণের বারিধারা;
ঝম ঝম ঝির ঝির
    রাতদিন বৃষ্টি পড়া।
খাল বিল নদী নালা
    জলেতে হয় সাগর;
এথা হেথা সে সর্বত্র
    বইছে যেন নহর।


বৃক্ষলতা বৃষ্টিস্নাত
    সজীব সতেজ কত;
ঝুমুর ঝুমুর তালে
    বৃষ্টি সনে নৃত্যে রত।
রকমারি ফুল ফলে
    চারিদিক যায় ভরে;
জাতীয় ফল কাঁঠাল
    প্রচুর তা চোখে পড়ে।


কদম কেয়া বকুল
    কত আরো সাদা ফুল;
দৃষ্টি ঐ নভঃ পানে
    আরো এ শাপলা ফুল।
জাতীয় পাখি দোয়েল
    গায় যে বর্ষার গান
গ্রামে গঞ্জে এ মানুষে
    দেখি মুখরিত প্রাণ।


জেলেরা এ থৈ থৈ জলে
    জালে ধরে মাছ কত
ঝাঁকে ঝাঁকে এ বর্ষায়
    আসে সে ইলিশ শত।
কৃষাণের মুখে দেখি
    শুধু আনন্দ ও হাসি;
কবি সাহিত্যিক যারা
    লিখতে গিয়েছে বসি।


ভীষণ যে ভালোবাসি
    সকলেই এই বর্ষা;
যেন এ জীবন স্বপ্ন
    গ্রাম বাংলার আশা।
বর্ষার ছোঁয়ায় যেন
    বাংলা হয় রূপসী;
ছোট বড় সবি তাই
    বাংলাকে ভালোবাসি।