বহু বছর শুনেছি তোমাদের কথা
যদি হই তবে সে শাসক কোনদিন;
রবে না কোথাও ক্ষুধা পেট,মন ব্যাথা
আর নয় বৃক্ষ তলে পাল্টে যাবে দিন।
দাও অন্ন বস্ত্র,রবে না মিছিল দাবী
পাবে মাথায় ছাদ,রবে অট্টালিকায়;
সবার হবে মুক্ত দুয়ার,পাবে চাবি
পাবে দীপ্ত জীবন যেন সে চমকায়।


কত প্রতীক্ষা শেষে দেশ জনতা হায়
অভুক্ত শিশুরা কাঁদে মায়ের আঁচলে;
দেশখানি যেন সন্ত্রাসী সে মহড়ায়
সর্বত্র করুণ দৃশ্য ভাসি আঁখি জলে।
আর কত প্রতীক্ষায় থাকবে জনতা
ঘুরায় ভাগ্য চাকা কার এত ক্ষমতা ?


             ছন্দ প্রকরণ:
    কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ