আমি তো সদাই করি এই অপরাধ
   ওরা বোকা বোবা হারিয়ে ফেলেছে ভাষা;
তাদের হয়ে তাই তো করি ফরিয়াদ
   ওরাও মানুষ, আছে কত স্বপ্ন আশা।


লাটাইয়ের সে জীর্ণ সুতোয় লুকিয়ে
   ঘুড়ি, ছুঁতে চায় তারা আকাশের বুকে;
ওদের শ্বাস তেমনি বাতাসে ছড়িয়ে
   ডাকে আমায়, কিছু করি ওদের শোকে।


ওদের কি বা আছে, তোমাদের কি নেই
   জীবনে হাসি গান থাকে, জানে না ওরা;
জন্মেছে ক্ষুধা কান্না নিয়ে, এখনো সেই
   জীবন সমুদ্র যাত্রাপথে পথহারা।


ওদের হৃদয়ের ব্যথা, দুঃখ কথা
   ওদের তরে তাই মাগি স্নেহ মমতা।
ওরা যে রিক্ত জীবনটাই যেন মিছে
   তোমাদের সবারই তো সবই আছে।


ওদের কষ্টে কাঁদি মোর এ অপরাধ
   থাকব পাশে, দাও যতই অপবাদ।