এই সে প্রকৃতি আছে কি আগের মত
  বৃষ্টি আর গরমে করেছে মিতালী
  স্বর্ণালী সে আবেগ হয়েছে রূপালী
গ্রাম্য জীবন আজ সে ভয়ঙ্কর কত।


ঐ গগনে যবে সে অভ্রের পায়চারি
  গ্রামে ও গঞ্জে হতো বর্ষা উৎসব
  প্রেম উচ্ছ্বাস কত হতো অনুভব
বন্যায় আজ সে মানুষের আহাজারি।


দেখি মেঘ আড়ালে রবি বিদ্রূপ হাসি
  জলবন্দি করুণ সে জীবন চিত্র
  কখন যে আসে রিলিফ খাদ্য মিত্র
এ বাদল দিনে কষ্ট স্মৃতি উঠে ভাসি।

শ্রাবণে শুনি না সে ময়ূর কেকারব
  এ দিনে আর যে ডাকে না সখাসই
  চির সঙ্গী গরু ছাগল ভাসে থৈ থৈ
এ বাদল দিনে দুর্যোগে যে কাঁদে সব।