চারিদিকে প্রতিবাদ ও মিছিল শুধু
মানুষের আশা আকাঙ্খা করে যে ধু ধু;
মিলে না শান্তি ,নিরাশা তাদেরে কাঁদায়
না পায় ঠাঁই সমাজ বিত্তদের নায়;  
এদের সহায় শুধু সে করুণাময়।


বাচ্চার কষ্টে মাতাপিতার আহাজারি
মেধা বলে হেথা না পায় কেহ চাকুরী;
মামা দাদা নেই,কত মনোকষ্ট হায়
পরিবারে আরো যারা কি তবে উপায় ?
এদের সহায় শুধু সে করুণাময়।


পৌষ মাঘের শীতে বাঘও নাকি কাঁপে
কি পরিশ্রম মাঠে,সূর্যের অগ্নিতাপে;
কৃষাণ  শৈত্য গরমে কত অসহায়
করুণ সেই চাহনী আমারে কাঁদায়;
এদের সহায় শুধু সে করুণাময়।


গ্রামে নগরে ফুটপাতে দেখি কঙ্কাল
ভাত নেই,হয়েছে তাই এমন হাল;
নেই কোন ছাদ,গগন তলে ঘুমায়
এরাই আবার দেশের শস্য ফলায়;
এদের সহায় শুধু সে করুণাময়।


ছেঁড়া বস্ত্রে উঁপচে পড়ে ভরা যৌবন
আরো কত ন্যাংটা,কাড়ে দুষ্টু নয়ন;
করে স্নান প্রতিনিয়ত অশ্রু ধারায়
এ নিষ্ঠুরতা কি তবে কাকেও ভাবায় ?
এদের সহায় শুধু সে করুণাময়।


             রচনা :২০১০