মনে প্রাণে আমি যারে চাই
      তাঁর বাস নাকি নয় দূরে;
রয় অদৃশ্য তবু কৈ পাই
      থাকে নাকি মনের মাঝারে।


খুঁজি সে দিল্লী দেশ বিদেশে
      কই কোথাও তো নাহি পাই;
বাস নাকি তাঁর মোর পাশে
      নিয়েছে তবে হৃদয়ে ঠাঁই।


করে বিরাজ নাকি সর্বত্র
      জলে স্থলে কখনো পাতালে;
দিবা নিশি চলে যত্র তত্র
      কৈ দৃশ্যমান,রয় আড়ালে।


সাধন ভজন যার যত
      বিনয়ে যে ডাকে শ্রদ্ধাভরে;
বাসনা জীবনে কার কত
      তারও বেশী বিলায় তারে।


      রচনা কাল: ২০১০