(গীতিকাব্য)
মোরা যে দাবী আদায়ের মিছিল করি
মোরা যে অভুক্ত মানুষের জন্যে লড়ি;
মাতৃভূমি বাংলাকে বড়ো ভালবাসি
এ দেশে থাকবো যে সবাই মিলিমিশি।


মোরা চাই নিরাপত্তা সকল প্রাণের
চাই বাঁচার অধিকার এ গরীবের।
মোরা শস্য ফলাই সোনার মুক্ত মাঠে
পাই বিনিময়ে গঞ্জনাই পথে ঘাটে।


নূতন সে প্রজন্মের জন্যে ভেবে মরি
চাই ওদের সুভবিষ্যত হাতে খড়ি;
আজ শুধু যে শুনি মা’র ঐ চিৎকার
শিশুর মৃত্য,অপহরণ হাহাকার।


মোরা সদাই সে সবুজ বাংলা চাই
বন উজাড়ে হচ্ছে যেন এ মরু তাই;
চাই বন-উদ্যান,কোকিল কুহুতান
গরীব ধনীতে না থাকুক ব্যবধান।


মোদের এ দেহে দেশ মা’র রক্ত দোলে
মোরা সাজাবো মা’কে নানা রঙিন ফুলে।
মোরা গড়বো এ দেশ যেন স্বর্গপুরী
বিশ্ব হবে অবাক এসো শপথ করি।