নিয়ত দেখি ঐ সুদূরে আকাশ ঢেকে
শুভ্র কাল মেঘেরা অস্থিরতায় ভাসে;
বৃক্ষ পত্র দোল খায় সে মিষ্টি বাতাসে
ঐ সে চাতক তাকিয়ে জলের আশায়।
মনখানি কেন জানি কি এক আবেশে
ভরে যায় অসহনীয় ব্যাকুলতায়;
দুখ যত করি ভাগ আমি ও সখায়
হয় তা কৈ লাঘব, চেপেই থাকে বুকে।


কেন জানি এ পৃথিবীর সে নির্মমতা  
ভেসে উঠে প্রতি ক্ষণে এ হৃদয় কোণে;
কেন জানি অনুভবি যন্ত্রণা এ প্রাণে
মেঘেরাও তাই করে যেন মুখ ভার;
মোদের ব্যথায় তারা অনুভবে ব্যথা
দেয় বৃষ্টির খুশী মোদেরে উপহার।


              ছন্দ প্রকরণ:
        ক খ খ গ খ গ গ ক
             ঘ ঙ ঙ চ ঘ চ