ধরণীতে আমি যে পথহারা পথিক
হারিয়েছি পথখানি মনের অজান্তে;
শত  প্রয়াসে পাইনি ঠিকানা সঠিক
ঘুরে ফিরে পৌঁছে গেছি আজ পথ প্রান্তে।
আসলে এ আমি মানুষটা যে কেমন
বিফলে বিধ্বস্ত মৃত,না আছি জীবিত;
কষ্ট দুখে ক্লান্তিতে ভরা মোর ভুবন
অবিরামই জ্বলি পুড়ি,থাকি শঙ্কিত।


আমি যেন সে অথৈ সমুদ্রে দ্বীপ ক্ষুদ্র
যেথা বোবা বোকা প্রাণীদের চলাচল;
প্রচন্ড আঘাত হানে,শত ঢেউ রুদ্র
সর্বদা ঢেউয়ের হুঙ্কার কোলাহল।
দেখি দূরে আকাশটাই এখনো নীল
পৃথিবীতে শুধু জ্বালা করে কিলবিল।


               ছন্দ প্রকরণ:
   কখকখ, কখকখ; গঘগঘ ঙঙ