প্রতিবার যবে আগষ্ট পনেরো আসে
   এ বাংলার মানুষ আঁখি জলে ভাসে।
নেই আজ বাংলার স্থপতি জনক
   যিনি বন্ধু, ছিলেন বাংলার ঝলক।


প্রতিটি বাঙালির হৃদয়ে তাঁর ছবি
   সবার ভালোবাসা, ছিলেন দেশ রবি।
ছিলেন সদাই গরীব দুখীর মাঝে
   কাটতো তাঁর সারা বেলা দেশের কাজে।


বর্বর পাকিস্তানী হানাদার বাহিনী
   বন্দি দশায় নিধনে সাহস করেনি।
যুদ্ধ বিধ্বস্ত দেশ গঠনে ব্যস্ত তিনি
   করে নৃশংস হত্যা,কুলাঙ্গার খুনি।


জানি ঐ গান্ধী,কিং মার্কিন লুথার
   তাঁরাও তো এমনি নিধনের শিকার;
কিন্তু হয়েছে তবে এমনটি কোথায়
   সপরিবারে এ পৃথিবী থেকে বিদায় ?


বাংলার ঘরে ঘরে আজ দুখ বন্যা
   আকাশে বাতাসে ধ্বনিত শুধুই কান্না।
হে জাতির পিতা বঙ্গবন্ধু মুজিব
   সবার অন্তরে যে তুমি, প্রিয় অতীব।


       August 15, 2013